Home / Freelancing / নতুন Freelancer দের জন্য কিছু পরামর্শ ও বিস্তারিত আশা করি সবার কাজে আসবে

নতুন Freelancer দের জন্য কিছু পরামর্শ ও বিস্তারিত আশা করি সবার কাজে আসবে

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন আজকে আমি ফ্রীলান্সার দের জন্য কিসু গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হলাম তো বিস্তারিত দেখে নিন কথা না বাড়িয়ে ~

ফ্রিল্যন্সারে নতুন একাউন্ট করার পর পরই যে কোন কন্টেষ্ট বা প্রজেক্টে কাজ করা যায় একাউন্ট ভেরিফাই বা অন্যন্য তেমন কোন বাড়তি ঝামেলা নাই শুরুতেই।

পরবর্তিতে আপনি চাইলে সব কিছু ভেরিফাইড করে নিতে পারেন। ফ্রিল্যান্সার.কম (Freelancer com) এখানে সাধারণত ২ রকম কাজ পাওয়া যায় এর মধ্যে একটি হলো ক্লাইন্ট তার চাহিদা অনুযায়ী কন্টেষ্ট এর আয়োজন করে অন্যটি হলো আপওয়ার্কের মত ক্লাইন্ট জব পোষ্ট করে সেখান থেকে বিড এর মাধ্যমে ফ্রিল্যন্সার বাছাই করে।

প্রজেক্ট বা বিড করে কাজ পাওয়া:

অধীনে ক্লাইন্ট জব পোষ্ট করার পর বিড করতে হয়। ক্লাইন্ট যদি আপনাকে প্রজেক্টে হায়ার করতে চায় তাহলে প্রজেক্টের ১০% ফি আপনাকে পরিশোধ করতে হবে অর্থাৎ আপনি কোন প্রজেক্ট এক্সসেপ্ট করার সাথে সাথে আপনার একাউন্ট থেকে প্রজেক্টের ১০% ফি কেটে নেওয়া হবে। সেক্ষেত্রে আপনার একাউন্টে যদি কোন ব্যালেন্স না থাকে তবুও আপনি কাজ করতে পারবেন তবে পেমেন্ট পাওয়ার সাথে সাথে সেই ১০% ফি কেটে নিবে।
.

ফ্রিল্যন্সার থেকে আপনি পেওনিয়ার, লোকাল ব্যাংক, পেপাল(বাংলাদেশে নাই), স্ক্রিল এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। ফ্রিল্যান্সারে অনেকগুলো কারেন্সিতে ব্যলেন্স জমা হতে পারে যেমন: USD, AUD, GBP, INR ইত্যাদি।

কন্টেষ্ট:

যে কোন ফ্রিল্যান্সারই কন্টেষ্টে অংশ গ্রহণ করতে পারে। কন্টেষ্ট গুলো সাধারণত হয়ে থাকে (Flyer Design, Brochure Design, Business Card, Post Card, CV/Resume, Web Design) ইত্যাদির উপর।
কন্টেষ্টে ক্লাইন্টের দেওয়া ব্রিফ অনুযায়ী ডিজাইন করে (PNG, JPG, PDF) ফরমেট দেখার জন্য সাবমিট করতে হয় তারপর ক্লাইন্ট তার পছন্দ অনুযায়ী ডিজাইনারকে Winer (বিজয়ী) ঘোষণা করে। এর পর ক্লাইন্ট কে ডিজাইনের মূল ফাইল হ্যান্ডওভার করতে হয়, হ্যান্ডওভার সম্পন্য হলে পেমেন্ট আপনার একাউন্টে যোগ হবে।

 ফ্রীলান্সার এ File Handover এর নিয়মাবলি।

ফ্রীলান্সার এ যে কোন কন্টেষ্ট বা প্রজেক্ট শেষে Client কে ডিজাইন বা যে কোন ধরনের কাজের মূল ফাইল হ্যান্ডওভার বা প্রেরণ করতে হয়। কোন কন্টেষ্টে আপনি বিজয়ী হলে আপনারই মেইলে IP sign করার জন্য একটি মেইল আসবে, আপনি IP Sign করবেন এর পর File Handover এর অফশন আসবে সেখানে মূল ফাইল গুলো Zip বা Unzip আকারে আপলোড করবেন।
.
উল্লেখ্য, আপনার করা ডিজাইনটি যদি প্রিন্ট করার জন্য হয় তাহলে অবশ্যই Trim line এবং Bleed Area যোগ করে দিবেন এতে Client খুশি হবে। আর যদি ডিজাইনটি Printing এর জন্য না হয়ে বরং Web এর জন্য হয় তাহলে কোন ধরণের Trim line বা Bleed দেওয়ার প্রয়োজন নাই।

পেমেন্ট মেথড

Payment মেথড ভেরিফাই করতে হলে আপনার স্ক্রিল একউন্ট লাগবে। অনেকেই পেমেন্ট মেথড ভেরিফাই করার জন্য স্ক্রিল এর কোন অপশন দেখতে পান না সেটার কারন হলো আমরা সাধারণত ফ্রিল্যন্সার প্রফাইল Open করার সময় Currency USD দিয়ে রাখি যার ফলে আমরা Payment Method Option এ Skrill খুজে পাই না। সেক্ষেত্রে আপনি আপনার Freelancer প্রফাইল থেকে Setting এ যাবেন এরপর Payment & Financial অপশনে গিয়ে My Currency থেকে AUD সিলেক্ট করবেন তারপর Payment Method a Option এ যান Skrill দেখতে পাবেন।

#Freelancer এ File Hand over করার সময় ডিজাইনে ব্যাবহৃত Font, Icon, Image এর তথ্য গুলো ও দিয়ে দেওয়ার চেষ্টা করবেন। মনে রাখবেন Client যদি আপনার কাজে খুশি থাকে তাহলে আপনি পরবর্তিতে আরো কাজ পেতে পারেন।

তো সবাই ভালো থাকুন আজ এই পর্যন্তই!

About @MAx

Check Also

ফাইভারের জন্য গোপনীয় কিছু ট্রিক্স ফাইভারের জন্য

কিভাবে আপনি এক মাসে লেভেল ১ হবেন সেটা নিয়ে লিখেছি একদম নতুনদের জন্যে। গতকাল অনেকগুলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *